২০২২ শিক্ষাবর্ষ সংক্রান্ত দিক নির্দেশনা

স্কুল ফর কমিউনিটি ডেভেলপমেন্ট

মোহাম্মাদপুর শাখা

২০২২ শিক্ষাবর্ষ সংক্রান্ত দিক নির্দেশনা

اَلسَّلَامُ عَلَيْكُمْ وَرَحْمَةُ ٱللَّهِ وَبَرَكاتُهُ

সবাইকে এস.সি.ডি’তে আহলান ওয়া সাহলান। আমরা সকলেই অবগত যে বর্তমানে করোনা ভাইরাসের উর্ধ্বগতির কারণে বাংলাদেশ সরকার শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর প্রতি বেশ কিছু দিকনির্দেশনা প্রদান করেছে। দিকনির্দেশনা অনুযায়ী ২০২২ শিক্ষাবর্ষে আগামী ১৬ জানুয়ারি ক্লাস শুরু করার ক্ষেত্রে আমরা নিম্নোক্ত সিদ্ধান্তসমূহ গ্রহণ করেছি:

কোভিড-১৯ সংক্রান্ত নির্দেশনাসমূহ:

১) সকল শিক্ষার্থী অবশ্যই স্কুল প্রাঙ্গনে মাস্ক পরিধান করে থাকবে এবং যথাযথভাবে স্বাস্থবিধি মেনে চলবে।

২) স্কুলে ঢোকার সময় “ওয়াশ ব্লকে” হ্যান্ড ওয়াশ দিয়ে হাত ধুবে অথবা হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করে ক্লাসরুমে প্রবেশ করবে।

৩) ঠান্ডা, হাঁচি, কাশি বা জ্বর থাকলে স্কুলে আসা থেকে বিরত থাকবে।

৪) ক্লাসরুমে অবশ্যই একে অপরের থেকে নির্দিষ্ট দূরত্ব বজায় রেখে বসবে এবং কোনো অবস্থাতেই একে অপরকে স্পর্শ করবে না। একে অপরের শিক্ষা উপকরণ ধরবে না বা ব্যবহার করবে না।

৫) ক্লাস শেষ হলে যত দ্রুত সম্ভব স্কুল প্রাঙ্গন ত্যাগ করতে হবে।

৬) পরবর্তী নির্দেশনা দেওয়ার আগ পর্যন্ত স্কুল মাঠ বা নিচ তলায় কোনো ধরনের খেলাধুলা করা যাবে না।

অনলাইন ও অন-ক্যাম্পাস ক্লাস:

১) সরকারি নির্দেশনা অনুযায়ী শুধুমাত্র ৫ম, ৮ম ও ১০ শ্রেণির শিক্ষার্থীদের সপ্তাহে ৫ দিন ক্লাস অনুষ্ঠিত হবে। এছাড়া নার্সারি, কেজি শ্রেণির ক্লাস সপ্তাহে ২ দিন অনুষ্ঠিত হবে। নার্সারি ও কেজি শ্রেণির কোনো অনলাইন ক্লাস হবে না।

২) ১ম, ২য়, ৩য়, ৪র্থ, ৬ষ্ঠ, ৭ম ও ৯ম শ্রেণির ক্লাস সপ্তাহে ২ দিন অন-ক্যাম্পাস ও বাকি ৩ দিন অনলাইনে অনুষ্ঠিত হবে। তবে ১ম-৭ম শ্রেণির কুরআন ও এ্যারাবিক ক্লাস সপ্তাহে ৫ দিন (প্রতি কার্যদিবসে) অন-ক্যাম্পাসে অনুষ্ঠিত হবে।

উদাহরণ: ধরা যাক ২য় শ্রেণির একজন মেয়ে শিক্ষার্থী সকাল ৭:২০ মিনিটে (ছেলে শিক্ষার্থী দুপুর ১২:৩০ মিনিটে) আল-কুরআন/হিফজ এবং এরপর আরবি ভাষা শিক্ষার ক্লাসে অংশগ্রহণ করলো। ঐ দিন যদি ২য় শ্রেণির মেয়ে শিক্ষার্থীদের রুটিনে অনলাইন ক্লাস উল্লেখ থাকে, তবে তারা বাসায় পৌছে রুটিন অনুযায়ী অনলাইন ক্লাসে অংশগ্রহণ করবে। আবার উক্ত শিক্ষার্থীর যদি অন্যদিন রুটিনে অন-ক্যাম্পাস উল্লেখ থাকে, তাহলে আল-কুরআন/হিফজ এবং এরপর আরবি ভাষা শিক্ষার ক্লাসে অন-ক্যাম্পাস অংশগ্রহণ করার পর স্কুলেই বাকি ক্লাসসমূহ করবে।

অর্থাৎ, ১ম থেকে ৭ম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীরা সপ্তাহে ৫ দিন (রবিবার-বৃহস্পতিবার) স্কুলে উপস্থিত হবে। ৫ দিনই আল-কুরআন/হিফজ ও আরবি ভাষা শিক্ষার ক্লাস স্কুল ক্যাম্পাসে করবে এবং এর পরবর্তী ক্লাসসমূহ অন-ক্যাম্পাস হলে স্কুলে, আর অনলাইন হলে বাসা থেকে অনলাইনে অংশগ্রহণ করবে, ইন-শা-আল্লাহ। স্কুলে আল-কুরআন ও আরবি ভাষা শিক্ষার ক্লাসের পরে বাসায় পৌছে অনলাইন ক্লাস করার মধ্যে পর্যাপ্ত সময় থাকবে ইন-শা-আল্লাহ।

৩) অনলাইন ক্লাসসমূহ Zoom-এ অনুষ্ঠিত হবে। ক্লাসে জয়েন করার লিংক ও অন্যান্য দিকনির্দেশনা এস.এম.এস ও ইমেইল-এর মাধ্যমে সকলকে জানিয়ে দেওয়া হবে ইন-শা-আল্লাহ।

১) অনলাইন ও অন-ক্যাম্পাস রুটিন: রুটিন দেখতে ক্লিক করুন

২) অনলাইন ক্লাসে অংশগ্রহণ সংক্রান্ত নীতিমালা: নীতিমালাটি দেখতে ক্লিক করুন

৩) Zoom ক্লাস লিংক (অনলাইন ক্লাস-এর জন্য) : পরবর্তীতে এস.এম.এস ও ই-মেইল-এর মাধ্যমে জানিয়ে দেওয়া হবে, ইনশাআল্লাহ।

টিফিন এবং পানি পান ও ব্যবহার সংক্রান্ত নির্দেশনা:

১) প্রাত্যহিক স্কুল থেকে টিফিন প্রদান করা হবে। প্রত্যেকে নিজ নিজ টিফিনবক্স নিয়ে আসবে। স্কুল প্রদত্ত টিফিন শিক্ষার্থীদের নিজস্ব টিফিনবক্সে দিয়ে দেওয়া হবে। কোনো অবস্থাতেই শিক্ষার্থীরা একজনের টিফিন আরেকজনের সাথে শেয়ার করবে না।

২) যারা অনলাইনে ক্লাস করবে, তারা আল-কুরআন ও আরবি ভাষা শিক্ষা ক্লাস করার পর  টিফিনবক্সে করে খাবার নিয়ে যাবে। স্কুলে টিফিন খাবে না।

৩) সকলেই নিজস্ব পানির ফ্লাস্ক নিয়ে আসবে। স্কুল থেকে প্রয়োজনে RO (Reverse Osmosis) ফিল্টার-এর পানি দিয়ে ফ্লাস্ক বা পানির পাত্র পূর্ণ করে নেওয়া যাবে।

৪) টয়লেট ব্যবহারের পর কোনোভাবেই যেন কলের কাঁচা পানি মুখে না যায় সে বিষয়ে সতর্ক থাকতে হবে।

পোশাক ও পরিচ্ছন্নতা:

১) প্রাথমিক অবস্থায় হয়ত অনেক শিক্ষার্থীর পক্ষে পরিপূর্ণভাবে স্কুল ইউনিফর্ম পরে আসা সম্ভব হবে না। তবে ১ ফেব্রুয়ারি ২০২২-এর পূর্বে অবশ্যই ইউনিফর্ম পরে আসা নিশ্চিত করতে হবে।

২) শিক্ষার্থীরা স্কুল ইউনিফর্ম বানানো এবং নিয়মিত স্কুলে পরিধান করে আসার পূর্ব পর্যন্ত স্কুলের নির্ধারিত ইউনিফর্ম-এর কাছাকাছি ধরন এবং রং-এর পোষাক পরিধান করে আসবে। 

আরবি ভাষা শিক্ষা ক্লাস:

আরবি ভাষা শিক্ষার জন্য ২০২২ সাল থেকে আমরা সম্পূর্ণ নতুন একটি কারিকুলাম প্রণয়ন করতে যাচ্ছি, ইন-শা-আল্লাহ। এর মূল লক্ষ্য আল-কুরআনের শাব্দিক অর্থ বোঝা এবং এর সাথে সম্পর্কিত আরবি ব্যাকরণ শেখা। এই কারিকুলামের প্রতিটি বই প্রথম থেকে আমাদের পুরাতন শিক্ষার্থীদের জন্য অধ্যয়ন করতে হবে। কারণ পুরাতন শিক্ষার্থীদের পারদর্শিতা অনুযায়ী আমরা নতুন কারিকুলামের বইসমূহ ৬ মাস বা ৪মাসে সম্পন্ন করে তাদের পরবর্তি ধাপে উন্নিত করব, ইন-শা-আল্লাহ।

সুতরাং, যারা এই কারিকুলামে একদম নতুন, তাদের নতুন কারিকুলামের ১ম বইটি শেষ করতে যেখানে সময় লাগবে ১ বছর, সেখানে পারদর্শী একজন শিক্ষার্থীর লাগবে ৪ মাস। ১ম থেকে ৭ম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের আমরা এভাবে ৩টি গ্রুপে ভাগ করেছি।

Group 1: যারা ১ বছরে বুক-১ সম্পন্ন করবে (নতুন শিক্ষার্থী)।

Group 2: যারা ৬ মাসে বুক-১ সম্পন্ন করবে।

এছাড়া, ৮ম, ৯ম ও ১০ শ্রেণির শিক্ষার্থীরা মাদীনা এ্যারাবিক রিডার ১-৩ অনুযায়ী তাদের কোর্স সম্পন্ন করবে, ইন-শা-আল্লাহ। এ বিষয়ের ক্লাস রুটিন আলাদা প্রকাশ করা হবে ইন-শা-আল্লাহ।

আল-কুরআন/হিফজ ক্লাস:

আল-কুরআন ও হিফজ-এর ক্লাস-এর রুটিন ১৬ জানুয়ারি ২০২২ (রবিবার) স্কুলে উপস্থিত হওয়ার পর শিক্ষার্থীদের বুঝিয়ে দেওয়া হবে ইন-শা-আল্লাহ। যারা ১ম-৭ম শ্রেণিতে নতুন ভর্তি হয়েছে, তাদের কায়দা/আম্মাপারা/কুরআন পড়ার অবস্থা বা পারদর্শিতা মূল্যায়ন করে ক্লাস/গ্রুপ নির্ধারন করা হবে, ইন-শা-আল্লাহ।

মা আসসালামাহ

অধ্যক্ষ

এস.সি.ডি (মোহাম্মদপুর শাখা)