অভিভাবক ও শিক্ষার্থীদের জন্য অনলাইন ক্লাসের নির্দেশনা (১ম-১০ম শ্রেণি)

অভিভাবক ও শিক্ষার্থীদের অনলাইন ক্লাসে অংশগ্রহণ সম্পর্কিত নিম্নোক্ত বিষয়গুলো বিশেষভাবে মনে রাখার অনুরোধ করা হচ্ছে।

১. নাম পরিবর্তন করে ক্লাসে প্রবেশ

প্রতিটি শিক্ষার্থীকে অবশ্যই শিক্ষার্থীর নাম ও শ্রেণি উল্লেখপূর্বক ক্লাসে অংশগ্রহণ করতে হবে। শিক্ষার্থীর নাম ও ক্লাসের নাম উল্লেখ না করলে কোনো শিক্ষার্থীকে অনলাইন ক্লাসে অংশগ্রহন করতে দেয়া হবে না।

অনেকেই হয়ত কীভাবে Zoom -এ নাম পরিবর্তন করবেন সে ব্যাপারে পরিস্কার ধারনা রাখেন না। তাদের সুবিধার্থে নিচে সচিত্র নাম পরিবর্তনের ধাপসমূহ দেখিয়ে দেয়া হলো:

Zoom -এ জয়েন করার পর নিচের স্ক্রিনটি দেখা যাবে, এখানে শিক্ষার্থীর নাম ও শ্রেণি উল্লেখ করতে হবে।

২. Waiting Room

শিক্ষার্থী ক্লাসের লিংকে প্রবেশ করার পর প্রথমে waiting room -এ থাকবে, শিক্ষক তাকে admit করলে এরপর সে ক্লাস করতে পারবে। শুধুমাত্র নিজের নাম দিয়ে ক্লাস করলে তাকে admit করা হবে, বাবা-মা অথবা ডিভাইসের নাম দেখা গেলে তাকে ক্লাসে admit করা হবে না।

হাত উত্তোলন করে প্রশ্ন জিজ্ঞাসা করা:

ক্লাস চলাকালীন শিক্ষার্থীরা প্রশ্ন করতে চাইলে Zoom এ্যাপ-এর Hand Raise অপশনটি ব্যবহার করতে হবে। শিক্ষার্থীরা স্ক্রিনের নিচে, ডানদিকের তিন ডট বিশিষ্ট মেনুতে গেলে অপশনটি দেখতে পাবে।

Hand raise করার পর ওস্তাজ/ওস্তাজারা শিক্ষার্থীর মাইক বা ভিডিও চালু করার অনুমতি দিবেন।

৩. ভিডিও অন করার ব্যাপারে নির্দেশনা

শিক্ষার্থীরা শিক্ষকের অনুমতি ছাড়া কোনোভাবেই ভিডিও অন করবে না। অভিভাবকদের এই ব্যাপারে সচেতন থাকতে অনুরোধ করা হচ্ছে। শুধুমাত্র শিক্ষকের নির্দেশে প্রয়োজনে ভিডিও অন করা যেতে পারে। 

৪. পুরুষ অভিভাবকের উপস্থিতি

কোনো উস্তাজা ক্লাস নেওয়ার সময় সেখানে পুরুষ অভিভাবক, বড় ভাই অথবা এরকম কারো উপস্থিতি যেন না থাকে তা নিশ্চিত করবেন। একান্তই সম্ভব না হলে শিক্ষার্থীকে হেডফোন ব্যবহার করে ক্লাস করতে দিবেন।

৫. শিক্ষক disconnected হলে করণীয়

নেটের সমস্যা অথবা অন্য কোনো কারণে কোনো উস্তাজ/উস্তাজা ক্লাস চলাকালীন disconnected হয়ে গেলে ধৈর্য সহকারে অন্তত পাঁচ মিনিট অপেক্ষা করতে হবে। এরপর অফিসে ফোন করে জানাতে হবে। (01700714116)

৬. ক্লাস চলাকালীন করণীয় 

ক্লাস চলাকালীন কিছু শিক্ষার্থীর আশেপাশে তাদের বাসার লোকজনের কথাবার্তা, শব্দ ইত্যাদি শোনা যায়। সর্বোচ্চ চেষ্টা করতে হবে যেন এভাবে ক্লাসের পড়াশোনায় ব্যাঘাত না ঘটে।

অনলাইন ক্লাসে অভিভাবকগণ কোনো ধরনের মন্তব্য বা শ্রেণিশিক্ষকের সাথে কথা বলা থেকে সম্পূর্ণ বিরত থাকবেন। বিশেষ প্রয়োজনে অফিসে সরাসরি ফোন করে কথা বলবেন।

৭. বাড়ির কাজ

শিক্ষার্থীদের নিয়মিত ক্লাসে উপস্থিত থাকতে নির্দেশ দেওয়া হচ্ছে। প্রতিটি ক্লাসে সক্রিয়ভাবে অংশগ্রহণ করতে হবে এবং নিয়মিত বাড়ির কাজ করতে হবে। বাড়ির কাজ সংশ্লিষ্ট শিক্ষকের নির্দেশনা অনুযায়ী জমা দিবেন।

প্রথম শ্রেণির শিক্ষার্থীদের প্রত্যেক বিষয়ের ক্লাসের জন্য দুইটি করে খাতা থাকবে। শ্রেণির কাজ ও বাড়ির কাজ প্রথমে একটি খাতায় করবে। দুই সপ্তাহ পর সেই খাতা মূল্যায়নের জন্য স্কুলে এসে জমা দিতে হবে। এরপর দ্বিতীয় খাতাটিতে পরবর্তী CW ও HW করে সেটি দুই সপ্তাহ পর জমা দিয়ে প্রথম খাতাটি ফেরত নিতে হবে। অনলাইন ক্লাস যতদিন চলবে, এভাবে খাতা বদল করে লেখার কাজ করতে হবে।

যে কোনো প্রয়োজনে কল করুন: ০১৭০০৭১৪১১৬, ০১৭০৫৬৭৯৬০৩

এসসিডি এডমিন