৬ষ্ঠ – ৯ম শ্রেণির ‘গ্রুপ ওয়ার্ক’ সংক্রান্ত নির্দেশনা

আসসালামু আলাইকুম,

সম্মানিত অভিভাবকদের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, ষষ্ঠ থেকে নবম শ্রেণির শিক্ষার্থীরা প্রায়শই ‘গ্রুপ ওয়ার্ক’ করার জন্য তাদের সহপাঠীদের বাসায় যাচ্ছে এবং দীর্ঘ সময় সেখানে অবস্থান করছে। এছাড়াও, ‘গ্রুপ ওয়ার্ক’ এর কাজে ছাত্র-ছাত্রীরা অভিভাবকদের মোবাইল ফোন ব্যবহার করে ইন্টারনেট ব্রাউজ করছে এবং যেসব কাজ নিজে করার কথা, তা ইন্টারনেট থেকে খুঁজে বের করছে, যা কোন অবস্থাতেই কাম্য নয়।

স্কুল থেকে এমন কোন কাজ দেওয়া হয় না যেটার জন্য কোন ডিভাইস বা ইন্টারনেট ব্যবহার করতে হয়, কিংবা দীর্ঘ সময় অন্য বন্ধুদের বাসায় থাকতে হয়। স্কুল কর্তৃপক্ষ সর্বদাই শিক্ষার্থীদের মোবাইল ফোন ব্যবহারে নিরুৎসাহিত করে এবং চায় যে তারা নিজেদের মেধা ব্যবহার করে অ্যাসাইনমেন্ট বা ধারাবাহিক মূল্যায়নের কাজগুলো সম্পন্ন করুক।

তাই, স্কুল কর্তৃপক্ষ ষষ্ঠ থেকে নবম শ্রেণীর শিক্ষার্থীদের ‌গ্রুপ-ওয়ার্ক বা অ্যাসাইনমেন্ট তৈরির ক্ষেত্রে নিম্নোক্ত সিদ্ধান্ত গ্রহণ করেছে:

এখন থেকে যেকোনো ‘গ্রুপ ওয়ার্ক’ স্কুলে, সংশ্লিষ্ট বিষয়ের শিক্ষক/শিক্ষিকার উপস্থিতিতে সম্পন্ন করা হবে। এ বিষয়ে অভিভাবকদের পূর্বেই অবহিত করা হবে ইনশাআল্লাহ।

চলমান মূল্যায়নের অ্যাসাইনমেন্ট বা গ্রুপ ওয়ার্কের জন্য ছাত্র-ছাত্রীরা ডিভাইস/ইন্টারনেট ব্যবহার করবে না এবং গ্রুপ ওয়ার্কের জন্য সহপাঠীদের বাসায় যাবে না।

‘গ্রুপ ওয়ার্ক’ করার জন্য যদি শিক্ষার্থীদের স্কুলে অবস্থান করতে হয়, তবে কোন অবস্থাতেই তারা বাইরে থেকে কোনো খাবার আনবে না।

উপরোক্ত বিষয়গুলোর প্রতি সতর্ক দৃষ্টি দেওয়ার জন্য সংশ্লিষ্ট শ্রেণির অভিভাবকদের বিশেষভাবে অনুরোধ করা হচ্ছে।

মা’আসসালামাহ,

অধ্যক্ষ
এস সি ডি (মোহাম্মদপুর শাখা)