২০২৩ শিক্ষাবর্ষে ভর্তিচ্ছু শিক্ষার্থী ও অভিভাবকদের জন্য কিছু জ্ঞাতব্য

আসসালামুআলাইকুম,

আগামী ২০২৩ শিক্ষাবর্ষে ভর্তিচ্ছু শিক্ষার্থী ও অভিভাবকদের অবগিতর জন্য জানানো যাচ্ছে যে, এস.সি.ডি মোহাম্মদপুর শাখায় এ বছর নার্সারি শ্রেণিতে সর্বোচ্চ ৮০ জন শিক্ষার্থী ভর্তি নেওয়া হবে, ইন-শা-আল্লাহ। কেজি থেকে ৯ম শ্রেণি পর্যন্ত শ্রেণিসমূহে আসন ফাঁকা থাকা সাপেক্ষে কিছু নতুন শিক্ষার্থী ভর্তি নেওয়া হবে।

আগামী ১৫ ডিসেম্বর ২০২২-এ বর্তমান শিক্ষাবর্ষে (২০২২ সাল) অধ্যয়নরত শিক্ষার্থীদের ফলাফল প্রকাশের পর বর্তমান শিক্ষার্থীরা ২০২৩ শিক্ষাবর্ষে তাদের ভর্তি নিশ্চিত করবে ১৮ ডিসেম্বর ২০২২-এর মধ্যে। এরপর কেজি-৯ম শ্রেণিতে ফাঁকা আসনের ভিত্তিতে নতুন শিক্ষার্থীদের ভর্তি নেওয়া হবে, ইন-শা-আল্লাহ।

২০২৩ শিক্ষাবর্ষে ভর্তি বিষয়ক কিছু তথ্য:

১) আগামী ১৯ ও ২০ ডিসেম্বর ২০২২-এ নার্সারি থেকে ৯ম শ্রেণিতে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের ইন্টারভিউ ও ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ইন্টারভিউ ও লিখিত পরীক্ষার নির্দিষ্ট সময় ও তারিখ এস.এম.এস ও ফোন কলের মাধ্যমে জানানো হবে ইন-শা-আল্লাহ।
২) নার্সারির শিক্ষার্থীদের শুধুমাত্র মৌখিক ইন্টারভিউ হবে। কোনো লিখিত পরীক্ষা হবে না। ইন্টারভিউয়ের সময় শিক্ষার্থীর সাথে বাবা/মা উভয়েই উপস্থিত থাকবেন।
৩) কেজি থেকে ৯ম শ্রেণিতে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের প্রথমে ৪৫ মিনিটের একটি লিখিত পরীক্ষা হবে। উক্ত পরীক্ষার প্রশ্ন প্রণয়ন করা হবে মৌলিক বাংলা, ইংরেজি ও গণিতের বিভিন্ন বিষয়ের উপর। উদাহরণস্বরূপ: একজন শিক্ষার্থী ২০২৩ শিক্ষাবর্ষে ৩য় শ্রেণিতে ভর্তি হতে ইচ্ছুক। তাহলে উক্ত শিক্ষার্থী ২য় শ্রেণির বাংলা, ইংরেজি ও গণিত বিষয়ের উপর পরীক্ষায় অংশগ্রহণ করবে। একইভাবে প্রতিটি শ্রেণিতে ভর্তিচ্ছু শিক্ষার্থী তার পূর্বের শ্রেণির বাংলা, ইংরেজি ও গণিত বিষয়ে পরীক্ষা দিবে।
৪) কেজি-৯ম শ্রেণিতে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের লিখিত পরীক্ষা শেষ হওয়ার পরপরই মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হবে। উক্ত মৌখিক পরীক্ষায় অবশ্যই পিতা/মাতা উপস্থিত থাকবেন।
৫) মৌখিক ও লিখিত পরীক্ষার ফলাফলের উপর ভিত্তি করে রেজাল্ট প্রকাশ করা হবে।
৬) ২১ তারিখ সকাল ১১টায় স্কুলের নোটিস বোর্ড-এ ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে। ধরা যাক, ১ম শ্রেণিতে মর্ণিং শিফট-এ ৫ জন শিক্ষার্থী ভর্তি নেওয়া হবে। কিন্তু দেখা গেল ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে ৮ জন। এক্ষেত্রে প্রথম ৫ জন আগামী ২৩ ডিসেম্বর ২০২২-এর মধ্যে ভর্তি ১ম শ্রেণিতে ভর্তির সুযোগ পাবে। বাকি ৩জন ‘ওয়েটিং লিস্ট’-এ থাকবে। প্রথম ৫ জনের মধ্যে যদি কোনো শিক্ষার্থী ২৩ ডিসেম্বরের মধ্যে ভর্তি না হয়, শুধুমাত্র সেক্ষেত্রেই ‘ওয়েটিং লিস্ট’ থেকে ক্রমানুসারে ভর্তি নেওয়া হবে।
৭) ভর্তি পরীক্ষার রেজাল্ট নিরুপণ করা একান্তভাবে স্কুল কর্তৃপক্ষের দায়িত্ব। ভর্তি পরীক্ষার রেজাল্ট প্রকাশ করার পর কোনো শিক্ষার্থী বা অভিভাবক ফলাফলের বিস্তারিত জানতে চাওয়া বা ফলাফল রিভিউ করার বিষয়ে কোনো আবেদন করতে পারবেন না। এছাড়া, যে কোনো ব্যক্তির মাধ্যমে কোনো ধরনের সুপারিশ করা থেকেও বিরত থাকার জন্য সকলকে বিনীতভাবে অনুরোধ করা যাচ্ছে।

মা আসসালামাহ,

অধ্যক্ষ
এস.সি.ডি (মোহাম্মদপুর শাখা)