বার্ষিক মূল্যায়ন পরীক্ষা ২০২০: অভিভাবকদের প্রতি কিছু নির্দেশনা

আসসালামুআলাইকুম ওয়া রহমাতুল্লাহ,

এস.সি.ডি স্কুলের সম্মানিত অভিভাবকবৃন্দ।

আপনারা সকলেই অবগত যে, বৈশ্বিক মহামারির কারনে আমরা ২য় সাময়িক পরীক্ষার পর থেকেই অনলাইনে স্কুলের কার্যক্রম পরিচালনা করে আসছি। আমাদের সর্বোচ্চ চেষ্টা ছিল আমাদের সন্তানদের এই বিরূপ পরিস্থিতির মধ্যেও পড়াশোনার সাথে কিছুটা সম্পৃক্ত রাখা, সিলেবাস শেষ করা বা বার্ষিক পরীক্ষায় ভালো নাম্বার পাওয়া কোনোভাবেই এর উদ্দেশ্য ছিল না। আমরা বিভিন্ন সময়ে জানতে পেরেছি যে, ব্যক্তিগত বা পারিবারিক বিভিন্ন অসুবিধার কারনে অনেক অভিভাবক বা শিক্ষার্থীর পক্ষে স্বাভাবিকভাবে অনলাইন ক্লাস বা পড়াশোনার কার্যক্রম চালিয়ে যাওয়া সম্ভবপর হয়নি। সার্বিক অবস্থা বিবেচনা করে বাংলাদেশ সরকারও এবার উচ্চ মাধ্যমিকের মত জরুরী পরীক্ষাও স্থগিত রেখেছে। আর ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণি পর্যন্ত সরকারিভাবে এ্যাসাইনমেন্ট প্রকাশ করা হচ্ছে যা আমরা আমাদের শিক্ষার্থীদের যথাসময়ে অবহিত করছি।

সরকারি নির্দেশনা ও বর্তমান পরিস্থিতি বিবেচনা করে এস.সি.ডি স্কুলও সকল শিক্ষার্থীকে পরবর্তি ক্লাসে কোনো ধরনের পরীক্ষা ছাড়াই উত্তীর্ণ করার সিদ্ধান্ত নিয়েছে। তবে, স্কুল থেকে একটি ঐচ্ছিক মূল্যায়ন পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে যা আগামী ২৯ নভেম্বর থেকে অনুষ্ঠিত হবে, ইন-শা-আল্লাহ। বিশেষভাবে উল্লেখ্য যে, উক্ত পরীক্ষায় অংশগ্রহণ করা না করা সম্পূর্ণ ঐচ্ছিক একটি বিষয়। অর্থাৎ, উক্ত মূল্যায়ন পরীক্ষায় অংশগ্রহণ করা বা না করার সাথে পরবর্তি শ্রেণিতে উন্নিত হওয়ার বিষয়টি কোনোভাবেই সম্পর্কযুক্ত থাকছে না। তবে বিগত দিনগুলোতে আমাদের শিক্ষার্থীরা যা যা অধ্যয়ন করেছে, তা মূল্যায়ন করতে এই পরীক্ষায় অংশগ্রহণ করা যাবে এবং আমাদের উস্তাজ/উস্তাজারা তা নিয়মতান্ত্রিকভাবে মূল্যায়ন করবেন, ইন-শা-আল্লাহ।

এই মূল্যায়ন পরীক্ষার পুরো প্রক্রিয়াটি আমরা ২য় সাময়িক পরীক্ষার আদলেই করার পরিকল্পনা নিয়েছি। যেমন, আমরা মূল্যায়ন পরীক্ষার প্রশ্ন পরীক্ষার দিন সকালে ওয়েবসাইটে পাবলিশ করবো, শিক্ষার্থীরা বাসায় বসেই মূল্যায়ন পরীক্ষায় অংশগ্রহণ করবে এবং খাতার ছবি তুলে তা স্কুলের নির্দিষ্ট ই-মেইল-এ শেয়ার করবে, ইত্যাদি। বিস্তারিত আমরা যথাসময়েই জানিয়ে দিব ইন-শা-আল্লাহ।

আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালার কাছে অশেষ শুকরিয়া আদায় করছি যে, তিনি এই সংকটকালীন সময়েও আমাদের স্কুলটিকে টিকিয়ে রেখেছেন। পাশাপাশি আমরা এস.সি.ডি স্কুলের সাথে সম্পৃক্ত সকল অভিভাবক, ওস্তাজ/ওস্তাজা, শিক্ষাথী এবং যারা এই কমিউনিটি স্কুলটির জন্য দু’আ করেছেন এবং আর্থিক ও মানসিকভাবে সাহায্য করেছেন, তাদের সবাইকে আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালা উত্তম প্রতিদান দিন, এই দু’আ করছি।

মা আসসালামা,

অধ্যক্ষ

এস.সি.ডি