অভিভাবক ও শিক্ষার্থীদের জন্য অনলাইন ক্লাসের নির্দেশনা

(আগস্ট – নভেম্বর ২০২০ পর্যন্ত)

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ।

আলহামদুলিল্লাহ, আল্লাহর অশেষ রহমতে করোনা মহামারীর এই ক্রান্তিকালেও অভিভাবকদের সহযোগীতায় সফলভাবে স্কুলের অর্ধ-বার্ষিক পরীক্ষা সম্পন্ন করতে পেরেছি, সে কারনে আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালার কাছে লাখো কোটি শুকরিয়া আদায় করছি। সুম্মা আলহামদুলিল্লাহ। আগামীতেও স্কুলের কার্যক্রম যেন আমরা ভালোভাবে চালিয়ে যেতে পারি এ ব্যাপারে আপনাদের সযোগীতা একান্তা কাম্য। আল্লাহ সুবহানাহু তায়ালা আপনাদের সবাইকে উত্তম জাযা দান করুন, আমীন।

এ বছর ফাইনাল পরীক্ষার আগে আমরা ১ম শ্রেণি থেকে ১০ম শ্রেণি পর্যন্ত অনলাইনে ক্লাস নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি।

অনলাইন ক্লাসে অংশগ্রহণের সময় প্রত্যেক শিক্ষার্থীকে নিম্নলিখিত নীতিমালা মেনে চলতে হবে:

  • ক্লাস শুরুর পূর্বে অবশ্যই মোবাইল বা ল্যাপটপে পর্যাপ্ত চার্জ আছে কিনা নিশ্চিত করতে হবে।
  • শিক্ষার্থীরা যদি মোবাইল ব্যবহার করে, তবে চেষ্টা করবেন সেই  মোবাইল সেট-এ যেন নিয়মিত ব্যবহার হয় এমন কোনো সিমকার্ড না থাকে। অথবা বাসায় ওয়াই-ফাই থাকলে সিমকার্ড ডিজেবল করে শুধুমাত্র ওয়াই-ফাই কানেকশান সচল রাখার চেষ্টা করবেন, যাতে করে ক্লাস চলাকালীন সময় কল আসলে শিক্ষার্থীর ক্লাসে ব্যাঘাত না ঘটে।
  • অনলাইন ক্লাসসমূহ Zoom-এর মাধ্যমে নেয়া হবে। তাই সবার ল্যাপটপ/ডেস্কটপ বা মোবাইলে জুম এ্যাপ ইন্সটল করা থাকলে ভালো হয়। এটা ব্রাউজারের মাধ্যমেও ব্যবহার করা যায়। Zoom-এর মাধ্যমে জয়েন করার সময় অবশ্যই শিক্ষার্থীর নাম ও শ্রেণি উল্লেখ করতে হবে। জুম এ্যাকাউন্ট যদি অভিভাবকের নামে খোলা থাকে, তবে প্রয়োজনে rename করা যেতে পারে।

যেভাবে জুম-এর মাধ্যমে অনলাইন ক্লাসে জয়েন করতে হবে:

প্রত্যেক শিক্ষার্থীকে স্কুল থেকে Zoom-এর মাধ্যমে ক্লাসে অংশগ্রহণ করার একটি নির্দিষ্ট ক্লাস লিঙ্ক এবং Meeting ID ও Passcode দেয়া হবে। মনে রাখতে হবে, এই ক্লাস লিঙ্ক এবং Meeting ID ও Passcode শ্রেণি ও শাখা ভেদে ভিন্ন হবে।

প্রতিটি শ্রেণির জন্য নির্দিষ্ট ক্লাস লিঙ্ক এবং Meeting ID ও Passcode এসএমএস-এর মাধ্যমে অভিভাবকদের জানিয়ে দেয়া হবে। যাদের মোবাইল বা কম্পিউটারে Zoom এ্যাপ ইন্সটল করা থাকবে, তারা শুধুমাত্র নির্ধারিত ক্লাস লিংক-এ ক্লিক করেই ক্লাসে জয়েন করতে পারবেন। আরা যারা ব্রাউজার থেকে ব্যবহার করবেন, তাদের Passcode ব্যবহার করতে হবে। এই ক্লাস লিংক মোবাইলে বা ডেস্কটপে কপি করে রাখতে হবে। পরবর্তীতে যেন শুধুমাত্র ঐ লিংক-এ ক্লিক করে সহজেই ক্লাসে অংশগ্রহণ করা যায়।

যেমন ধরা যাক, প্রথম শ্রেণি, মর্নিং শিফট-এর একজন শিক্ষার্থী প্রতিদিন নিচের ক্লাস লিঙ্ক দিয়ে তার প্রাত্যহিক ক্লাসগুলো করবে।

https://us04web.zoom.us/j/3254778850?pwd=d1BiK1ZGdndON05PQWhsTVdEclFIUT09

(এ্যাপ ব্যবহার না করে ব্রাউজার থেকে সরাসরি ঢুকতে গেলে নিচের তথ্যগুলো প্রয়োজন হবে)

Meeting ID: 325 477 8850
Passcode: 435432

ক্লাসের নির্ধারিত সময়ে (রুটিন অনুযায়ী) শিক্ষার্থী মোবাইল বা ল্যাপটপ থেকে নির্ধারিত লিংক-এ ক্লিক করবে। লিংক-এ ক্লিক করার পর  মোবাইল-এ নিচের স্ক্রিনটি ভেসে উঠবে:

উপরের এই স্ক্রিন থেকে Zoom আইকন-এ ক্লিক করতে হবে। নিচে “Remember my choice” অপশনটি টিক দিয়ে তারপর Zoom আইকন-এ ক্লিক করলে পরবর্তীতে আর এই অপশনটি প্রতিবার চাইবে না।

এরপর নিচের স্ক্রিনটি ভেসে উঠবে, এখানে শিক্ষার্থীর নাম ও শ্রেণি উল্লেখ করতে হবে।

নাম ও শ্রেণি উল্লেখ করে OK বাটনে চাপ দিলে শিক্ষার্থী সরাসরি ক্লাস-এ ঢুকে যাবে এবং নিচের স্ক্রিনটি ভেসে উঠবে।

উপরের এই স্ক্রিন থেকে “Call Over Internet” এই লেখাটির উপর ক্লিক করতে হবে।

ক্লাসরুমে জয়েন করার পর বা আগে থেকেই নির্দিষ্ট উস্তাজ/উস্তাজা ক্লাসরুমে থাকবেন।

ক্লাস চলাকালীন শিক্ষার্থী উস্তাজ/উস্তাজার সাথে কথা বলতে চাইলে বা কোনো প্রশ্নের উত্তর দিতে চাইলে শিক্ষার্থীকে মাইক অন করতে হবে। এজন্য তাকে “Unmute” বাটনে চাপ দিতে হবে। একইভাবে উস্তাজ/উস্তাজা যদি শিক্ষার্থীর ভিডিও অন করতে বলে, তবে “Start Video” বাটনে চাপ দিতে হবে।

ভিডিও অন করার সময় অবশ্যই মনে রাখতে হবে যে:

মেয়ে শিক্ষার্থীরা অবশ্যই ওস্তাজদের ক্লাসে ভিডিও বা ক্যামেরা অন করবে না। প্রয়োজনে শুধু মাইক অন করে কথা বলা যেতে পারে।

* এভাবে একটি ক্লাস শেষ হওয়ার পর শিক্ষার্থী একইভাবে পরবর্তী ক্লাসে জয়েন করবে। মনে রাখতে হবে, প্রতিবার জয়েন করার সময় ঐ একই  ক্লাস লিঙ্ক এবং নিজের নাম ও ক্লাস উল্লেখ করতে হবে।

অন্যান্য নির্দেশনা:

  1. উস্তাজারা ক্লাস নেওয়ার সময় শিক্ষার্থীর আশেপাশে কোনো পুরুষ ব্যক্তি যেন উপস্থিত না থাকে তা নিশ্চিত করতে হবে।
  2. ক্লাসের আদব বজায় রাখতে হবে। ক্লাস চলাকালীন নিজেরা পরস্পর চ্যাট করা যাবে না, ওই সময় ডিভাইসে ক্লাস করা ছাড়া অন্য কিছু করা যাবে না। 
  3. টয়লেটে গেলে বা অন্য কোনো কারণে ক্লাস ছেড়ে উঠতে হলে শিক্ষকের অনুমতি নিতে হবে। 
  4. একেকটি ক্লাস ৪০ মিনিট করে হবে। যেহেতু আমাদের উস্তাজ/উস্তাজাগণ Zoom এ্যাপের বেসিক ভার্শন ব্যবহার করে ক্লাস নিবেন, ৪০ মিনিট পর ক্লাস থেকে অটোমেটিক্যালি বের হয়ে যেতে হবে। শিক্ষার্থী ঠিক একই প্রক্রিয়ায় নির্ধারিত লিঙ্ক ব্যবহার করে পরবর্তী ক্লাসে প্রবেশ করবে। একটি ক্লাস শেষ করে পরবর্তী ক্লাসে জয়েন করার জন্য প্রতি দুইটি ক্লাসের মাঝখানে ৫ মিনিট বিরতি থাকবে।
  5. অনলাইন ক্লাস করতে কোনো ধরনের সমস্যার সম্মুখীন হলে অভিভাবকগণ অফিসে 01700714116 নাম্বারে যোগাযোগ করবেন ।
  6. নেটের সমস্যা বা অন্য কোনো কারণে কোনো উস্তা্জ/উস্তাজা ক্লাস চলাকালীন disconnected হয়ে গেলে ধৈর্য ধরে অপেক্ষা করতে হবে।
  7. অভিভাবকগণ নিশ্চিত করবেন যেন শিক্ষার্থী একটি নির্দিষ্ট জায়গায় বসে ক্লাস করে। পড়ার টেবিলে হলে ভালো হয়। ক্লাস শুরুর আগে সংশ্লিষ্ট পাঠ্যবই, খাতা, লেখার উপকরণ ইত্যাদি সব যেন হাতের কাছে প্রস্তুত থাকে। 
  8. ক্লাস চলাকালীন আশেপাশে ছোট ভাই-বোন অথবা অন্য কোনোকিছু যেন ক্লাসের প্রতি মনোযোগ নষ্ট না  করে তা খেয়াল রাখবেন।
  9. শিক্ষার্থীদের নিয়মিত ক্লাসে উপস্থিত থাকতে হবে, প্রতিটি ক্লাসে সক্রিয়ভাবে অংশগ্রহণ করতে হবে এবং নিয়মিত বাড়ির কাজ করতে হবে।
  10. বাড়ির কাজ জমা দেয়ার জন্য উস্তাজ বা উস্তাজার হোয়াটসএ্যাপ নাম্বার বা ই-মেইল এ্যাড্রেস ব্যবহার করা যেতে পারে। এ ব্যাপারে সংশ্লিষ্ট উস্তাজ/উস্তাজা নির্দেশনা দিবেন। অনুমতি ছাড়া উস্তাজ/উস্তাজাদের সাথে কোনো কিছু শেয়ার করা যাবে না।
  11. ক্লাস চলাকালীন সময় অভিভাবকগণ কোনো ধরনের মন্তব্য বা শ্রেণি শিক্ষকের সাথে কথা বলা থেকে বিরত থাকবেন। ক্লাস সংক্রান্ত বিষয়, যেমন “ক্লাসে কী পড়ানো উচিৎ, কিভাবে ক্লাস নেয়া উচিৎ, অন্য শিফট-এর সাথে পড়ার গতি নিয়ে তুলনা” ইত্যাদি বিষয় যে কোনো উস্তাজ/উস্তাজাদের সাথে আলোচনা করা থেকে সম্পূর্ণ বিরত থাকতে হবে। 
  12. অভিভাবকগণ নিজেরা কোনো হোয়াটসএ্যাপ গ্রুপ খুলে সেখানে কোনো উস্তাজ/উস্তাজাদের এ্যাড করবেন না। একান্ত প্রয়োজনে স্কুল থেকে এ ধরনের ব্যবস্থা নেয়া হবে।
  13. জরুরী কোনো বিষয়ে আলোচনা বা মন্তব্য জানাতে চাইলে সরাসরি প্রিন্সিপাল উস্তাজ-এর সাথে কথা বলা যাবে ০১৭০০৭১৪১১৬ নাম্বারে।

নার্সারি-কেজির ক্লাস আপাতত অনলাইনে নেওয়া হচ্ছে না। পূর্বের ন্যায় সংশ্লিষ্ট উস্তাজ/উস্তাজাগণ স্কুলের ওয়েবসাইটে সাপ্তাহিক পড়া বিস্তারিত নির্দেশনাসহ দিয়ে দিবেন, অভিভাবকগণ সে অনুযায়ী পড়াবেন, লিখিত বাড়ির কাজের ছবি তুলে উস্তাজ/উস্তাজার ওয়াটস এ্যাপে ব্যক্তিগত ম্যাসেজে পাঠাবেন।

নার্সারি-কেজির উস্তা্জ/উস্তজাগণ নিয়মিত ফোনে শিক্ষার্থীদের সাথে যোগাযোগ রাখবেন এবং মৌখিকভাবে পড়া আদায় করবেন, ইন-শা-আল্লাহ।

যে কোনো প্রয়োজনে কল করুন: ০১৭০০৭১৪১১৬, ০১৭০৫৬৭৯৬০৩

অধ্যক্ষ
স্কুল ফর কমিউনিটি ডেভেলপমেন্ট