অর্ধ-বার্ষিক পরীক্ষা ২০২০

আসসালামুআলাইকুম,

এসসিডি’র সকল অভিভাবক এবং শিক্ষার্থীর অবগতির জন্য জানানো যাচ্ছে যে, বর্তমান করোনা পরিস্থিতি, সরকারি নির্দেশনা ইত্যাদি বিবেচনা করে স্কুলের অন-ক্যাম্পাস কার্যক্রম শুরু করার কোনো নির্দিষ্ট সময় নির্ধারণ করা যাচ্ছে না। 

আপনারা সবাই অবগত আছেন, রমাদান থেকেই স্কুলের ওস্তাজ/ওস্তাজারা শিক্ষার্থীদের ফোনের মাধ্যমে খোঁজখবর নিচ্ছেন এবং কিছু কিছু ক্ষেত্রে Whatsapp-এর  মাধ্যমে পড়া দেখা ও ফিডব্যাক প্রদান করছেন।

এছাড়া ৮ম, ৯ম ও ১০ম শ্রেণির অনলাইন ক্লাস চালু হয়েছে এবং ধীরে ধীরে ৫ম শ্রেণির ক্লাস কীভাবে অনলাইনের মাধ্যমে শুরু করা যায় তা বিবেচনাধীন রয়েছে।

বর্তমান পরিস্থিতিতে বিশেষ পদ্ধতিতে অর্ধ-বার্ষিক পরীক্ষার (কেজি – ১০ম শ্রেণি) আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যেহেতু নার্সারির পরীক্ষা কিছু বিশেষ ব্যবস্থাপনায় এবং ওস্তাজ/ওস্তাজাদের প্রত্যক্ষ তত্ত্বাবধানে আয়োজন করতে হয়, তাই পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পূর্ব পর্যন্ত নার্সারির কোনো পরীক্ষা অনুষ্ঠিত হবে না। নার্সারির শিক্ষার্থীরা স্কুলের নির্দেশনা অনুযায়ী পড়াশোনা চালিয়ে যাবে। 

বোর্ড পরীক্ষা ব্যতীত বাকি ক্লাসগুলোর বার্ষিক পরীক্ষার জন্য পরবর্তীতে রিভাইসড একটি সিলেবাস প্রনয়ণ করা হবে ইন-শা-আল্লাহ। অর্ধবার্ষিক পরীক্ষার উদ্দেশ্য, সিলেবাস, পরীক্ষার স্থান ইত্যাদি বিষয় নিচে বিস্তারিত উল্লেখ করা হলো:

অর্ধবার্ষিক পরীক্ষার উদ্দেশ্য ও পদ্ধতি

১) বিশেষ পরিস্থিতিতে অর্ধবার্ষিক পরীক্ষা আয়োজনের মূল উদ্দেশ্য হচ্ছে শিক্ষার্থীদের পড়াশোনার সাথে যুক্ত রাখা। বর্তমান এই অভূতপূর্ব পরিস্থিতিতে আমাদের প্রায় সবার ব্যক্তিগত ও সমষ্টিগত, সামাজিক ও অর্থনৈতিক জীবনাচরণে ব্যাপক পরিবর্তন এসেছে। পাশাপাশি পারিবারিক দৈনন্দিন রুটিনেও বিশাল পরিবর্তন এসেছে। 

এমতাবস্থায় আমরা চাচ্ছি শিক্ষার্থীরা স্কুল তথা নিয়মিত পড়াশোনার কার্যক্রমের সাথে সম্পৃক্ত থাকবে, যে কোনো উপায়ে সিলেবাস শেষ করা আমাদের লক্ষ্য নয়।

২) স্কুল খোলার পর থেকে রমাদান পর্যন্ত স্কুলে এবং ওয়েবসাইটের মাধ্যমে যতটুকু পড়া দেয়া হয়েছে, তার উপরই পরীক্ষা অনুষ্ঠিত হবে। 

৩) পরীক্ষা অনুষ্ঠিত হবে শিক্ষার্থীদের যার যার বাসায়। অভিভাবকগণ পরীক্ষা গ্রহণের দায়িত্বে থাকবেন। পরীক্ষা আয়োজনে প্রত্যেক অভিভাবক সর্বোচ্চ সতর্কতা এবং নিয়মানুবর্তিতা অবলম্বন করবেন, ইন-শা-আল্লাহ। পরীক্ষার্থী যেন সততার সাথে পরীক্ষায় অংশগ্রহণ করে তা নিশ্চিত করবেন।

৪) প্রতিটি পরীক্ষার প্রশ্নপত্র (পিডিএফ ফরম্যাটে) উক্ত পরীক্ষার দিন সকাল ৮:৩০ মিনিটে স্কুলের ওয়েবসাইটে পাবলিশ করা হবে। ওয়েব লিংক পরবর্তিতে জানিয়ে দেয়া হবে, ইন-শা-আল্লাহ।  

যারা একান্তই ওয়েবসাইট থেকে প্রশ্ন সংগ্রহ করতে পারবেন না, তারা স্কুলের নাম্বারে যোগাযোগ করে শিক্ষার্থীর নাম ও অভিভাবকের নাম জানিয়ে রাখবেন। আমরা বিকল্প ব্যবস্থার চেষ্টা করব ইন-শা-আল্লাহ। তবে আমরা চাইব আপনারা বাসায় থেকেই পরীক্ষার পুরো কার্যক্রম পরিচালনা করবেন।

পরীক্ষা নেয়ার বিস্তারিত পদ্ধতি পরবর্তিতে জানানো হবে ইন-শা-আল্লাহ।


Half Yearly Examination Routine- 2020

Exam starts at 9:00AM

উপরের রুটিনে উল্লিখিত তারিখসমূহে কেজি’র লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। লিখিত পরীক্ষা শেষ হওয়ার পর মৌখিক পরীক্ষা নিচের রুটিন অনুযায়ী অনুষ্ঠিত হবে।

কেজির মৌখিক পরীক্ষার রুটিন

১৯.৭.২০ – বাংলা (মর্নিং)

২০.৭.২০ – বাংলা (ডে)

২১.৭.২০ – ইংরেজি (মর্নিং)

২২.৭.২০ – ইংরেজি (ডে)

২৩.৭.২০ – গণিত (মর্নিং + ডে)

পরীক্ষার সময়:: সকাল ৯.০০ – দুপুর ১.০০ টা


জরুরী তারিখসমূহ:

  • পরীক্ষা শুরুর তারিখ: ১২ জুলাই ২০২০
  • রেজাল্ট প্রকাশের সম্ভাব্য তারিখ: ২০ আগস্ট ২০২০

বর্তমান এই ক্রান্তিকালে বিশেষ পদ্ধতিতে পরীক্ষা আয়োজনে সকল অভিভাবক ও শিক্ষার্থীদের কাছ থেকে বিশেষ সহযোগিতা কামনা করছি। আল্লাহ সুবহানাহু ওয়া তা’য়ালা যেন আমাদের শিক্ষার্থীদের আবার নিয়মিত স্কুলে অংশগ্রহণ করার তৌফিক দান করেন এবং এই মহামারির বিপদ থেকে আমাদের সবাইকে হেফাজত করেন, আমীন।

যে কোনো প্রয়োজনে সাহায্যের জন্য কল করুন: 01705-679603

অধ্যক্ষ

স্কুল ফর কমিউনিটি ডেভেলপমেন্ট