হিফজ বিষয়ক বিশেষ বিজ্ঞপ্তি

আসসালামুআলাইকুম,

বিগত ২ সপ্তাহ ধরে আমরা দেখতে পাচ্ছি বেশ কিছু শিক্ষার্থী হিফজ চার্ট বা ট্র্যাকার ছাড়াই শনিবার পড়া দেওয়ার জন্য স্কুলে চলে আসছে। এতে করে ওস্তাজ/ওস্তাজাদের পক্ষে শিক্ষার্থীদের পড়ার অগ্রগতি মনিটর করা বা সপ্তাহ শেষে ফিডব্যাক দেওয়ার বিষয়টি একেবারেই অসম্ভব হয়ে পড়ছে। কিছু কিছু শিক্ষার্থীর ক্ষেত্রে আমরা হিফজ-এর পড়া তৈরির ক্ষেত্রে উদাসীনতাও দেখতে পাচ্ছি। এ বিষয়ে অভিভাবকদের প্রতি আমাদের একান্ত অনুরোধ:

১) প্রতিদিন একটি নির্দিষ্ট সময়ে শিক্ষর্থীকে হিফজ-এর পড়া পড়তে বসাবেন এবং মনিটর করবেন যে ছক অনুযায়ী সবগুলো কাজ করছে কিনা।
২) নিয়মিত হিফজ ট্র্যাকার শিট-এ সাইন করবেন।
৩) আমরা সাধারণত শনি-বুধবার পর্যন্ত মুখস্ত করা বা নতুন দারস দিয়ে থাকি। বৃহস্পতি এবং শুক্রবার শুধুই রিভিশন। তাই সম্ভব হলে শনিবার স্কুলে পড়া দিতে আসার পূর্বে অভিভাবক অন্তত একবার হলেও নির্ভূলে উক্ত সপ্তাহের দারস (যা নতুন মুখস্ত করেছে) নিজেরা শুনবেন বা কাউকে শোনাবেন, ইন-শা-আল্লাহ।
৪) হিফজ করার বিষয়ে সন্তানকে আগ্রহী করে তুলতে যেসব পদক্ষেপ নেওয়া দরকার, তা নিবেন। মনে রাখবেন, এই পদ্ধতিতে হিফয করতে খুব বেশি প্রেশার থাকে না, কিন্তু ধারাবাহিকতা খুবই জরুরী।

উপরোক্ত বিষয়গুলোর দিকে অভিভাবকদের সজাদ দৃষ্টি রাখার জন্য বিনীত অনুরোধ করছি।

বি:দ্র: আগামী সপ্তাহ থেকে কেউ হিফজ চার্ট ও ট্র্যাকার সম্বলিত ফাইলটি বাসায় ফেলে আসলে পুনারায় বাসায় গিয়ে তা নিয়ে আসতে হবে।

মা আসসালামাহ,

এস.সি.ডি এ্যাডমিন
মোহাম্মদপুর শাখা